Home > Software > Resize Disk Partition using WIN Vista and WIN 7

Resize Disk Partition using WIN Vista and WIN 7

আমরা সাধারনত Disk Partition Resize করার জন্য বিভিন্ন রকম 3rd party সফ‌টওয়্যার ব্যবহার করি। কিন্তু এখন এ সুবিধা আপনার WIN Vista এবং WIN 7 এর মধ্যে আছে। Disk Partition Resize করার জন্য যা করতে হবে তা হলো নিন্ম রুপ:

প্রথমে Computer / My Computer এ মাউস এর রাইট বাটন ক্লিক ,তারপর Manage ক্লিক, তারপর Manage Dialog Box এর বাঁ দিক থেকে Storage থেকে Disk Management সিলেক্ট করলে ডান দিকে সবগুলো ড্রাইভ দেখাবে। এখন যে Partition / Drive কে Resize মানে এটাকে কেটে আর একটা ড্রাইভ করতে চান তার উপর মাউস এর রাইট বাটন ক্লিক করে Shrink volume ক্লিক করুন। এখন একটি বার্তা আসবে এবং আপনাকে অপেক্ষা করতে বলবে, কিছু সময় পর একটি ডায়ালগ বক্স আসবে যাতে প্রথমে দেখাবে আপনার সিলেক্টকৃত ড্রাইভ এর সাইজ ,তারপর দেখাবে আপনি কত এম,বি/ জি,বি নতুন Partition করতে পারবেন,তারপর দেখাবে ২য় টির মত, এ থেকে আপনি ছোট করে ও Partition করতে পাবেন কিন্তু বড় করতে পারবেন না, এবং সবশেষ টিতে দেখাবে নতুন Partition করার পর পূর্বের Partition এর সাইজ কত। তার পর Shrink ক্লিক করলেই হয়ে যাবে নতুন Partition |এঁর পর নতুন Partition এর Drive Letter যদি না থাকে, তা হলে নতুন Partition এর উপর মাউস এর রাইট বাটন ক্লিক করে New Simple volume এ ক্লিক করে Next, Next, Next, Next, Finish ক্লিক।(মনে রাখবেন Shrink এর মাধ্যমে একটি Partition কে ভেঙ্গে একাধিক করা যাবে )।

এইটা যারা সরাসরি দেখতে চান তারা এই ভিডি ও দেখেন http://www.youtube.com/watch?v=q6_wwuBp0iI

 

এবার একটা ড্রাইব ডিলিট করে অন্য ড্রাইভে এড করা  ==

প্রথমে Computer / My Computer এ মাউস এর রাইট বাটন ক্লিক ,তারপর Manage ক্লিক, তারপর Manage Dialog Box এর বাঁ দিক থেকে Storage থেকে Disk Management সিলেক্ট করলে ডান দিকে সবগুলো ড্রাইভ দেখাবে। প্রথমে যে দুটো Partition কে একত্রিত করবো তার যে কোন একটি Partition কে Delete করতে হবে, যে Partition কে Delete করবো তার উপর মাউস এর রাইট বাটন ক্লিক করে Delete Volume ক্লিক, yes ক্লিক( তবে মনে রাখবেন যেই ড্রাইভ ডিলিট করবেন তার সব ডাটা অন্য ড্রাইভে কপি করে নিবেন কারন ড্রাইভের সাথে ডাটা ও ডিলিট হয়ে যাবে)। এবার অন্য Partition এর উপর রাইট বাটন ক্লিক করে Extend Volume ক্লিক তারপর Next, Next, Next, Finish ক্লিক।

published earlier at

Advertisements
  1. No comments yet.
  1. No trackbacks yet.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: